ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

নৌকাডুবিতে ইংলিশ চ্যানেলে ২৭ শরণার্থীর মৃত্যু

ইউরোপের দেশ ফ্রান্স থেকে ব্রিটেনে যাওয়ার জন্য অবৈধভাবে ইংলিশ চ্যানেল অতিক্রমের সময় নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। এবার প্রাণ হারানোরা সকলেই শরণার্থী এবং আশ্রয়প্রার্থী।


বৃহস্পতিবার (২৫ নভেম্বর) করা প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।


এর আগে ইংলিশ চ্যানেলে নৌকাডুবির ঘটনায় ৩১ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছিল ফরাসি কর্তৃপক্ষ। পরবর্তীকালে মৃতের সংখ্যা সংশোধন করে ২৭ জন বলে নিশ্চিত করেছেন ফ্রান্স।


আল-জাজিরা বলছে, ছোট ডিঙ্গি নৌকায় চেপে ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার সময় বাহনটি ক্ষতিগ্রস্ত হয় এবং একপর্যায়ে তা ডুবে যায়। এতেই ওই প্রাণহানির ঘটনা ঘটে।


স্থানীয় জেলেদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, অন্য সব দিনের তুলনায় বুধবার (২৪ নভেম্বর) ফ্রান্স-যুক্তরাজ্যকে বিভক্তকারী এই সমুদ্রের পরিস্থিতি কিছুটা শান্ত ছিল। আর এর সুবিধা নিতেই অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি মানুষ ইংলিশ চ্যানেল অতিক্রম করে ব্রিটিশ ভূখণ্ডে পৌঁছাতে নৌকায় চেপে যাত্রা শুরু করেন। পথিমধ্যে দুর্ঘটনাটি ঘটে।


জেলেরা বলছেন, অন্যান্য দিনের তুলনায় বুধবার ইংলিশ চ্যানেল কিছুটা শান্ত থাকলেও এর পানি ছিল ভয়াবহ রকমের ঠান্ডা।


ইংলিশ চ্যানেল অতিক্রম করে সাম্প্রতিক সময়গুলোতে বহু সংখ্যক শরণার্থী ইংল্যান্ডে প্রবেশের চেষ্টা করছেন। এর আগেও বেশকিছু শরণার্থী ছোট নৌকা ভাড়া করে ইংলিশ চ্যানেল পার করার চেষ্টা করেছিলেন। এছাড়া ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপ থেকে বহু শরণার্থী ব্রিটিশ ভূখণ্ডে চলে যাওয়ার চেষ্টা চালিয়েছেন। এর আগেও নৌকাডুবিতে মৃত্যু হয়েছে অনেক মানুষের।


আল জাজিরা জানায়, ইংলিশ চ্যানেলে একটি খালি ডিঙ্গি নৌকা এবং আশপাশে বহু নিশ্চল ও নিথর মানুষকে ভেসে থাকতে দেখে স্থানীয় এক ব্যক্তি উদ্ধারকারী সংস্থার কাছে বার্তা পাঠান। মূলত এর পরপরই ফ্রান্স ও যুক্তরাজ্য যৌথভাবে উদ্ধার তৎপরতা শুরু করে। উভয় দেশের এই উদ্ধার তৎপরতায় কমপক্ষে তিনটি নৌকা এবং তিনটি হেলিকপ্টার অংশগ্রহণ করে।


ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, নৌকাডুবির এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে চার ব্যক্তিকে আটক করেছে ফ্রান্সের পুলিশ। তিনি ইংলিশ চ্যানেলে এই নৌকাডুবি ও হতাহতের ঘটনাটিকে তার দেখা সবচেয়ে বড় অভিবাসী বিপর্যয় বলে মন্তব্য করেছেন।


এছাড়া ইংলিশ চ্যানেল থেকে আশঙ্কাজনক অবস্থায় দু’জনকে উদ্ধার করা হয়েছে। এরপর তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়। দীর্ঘসময় ধরে তীব্র ঠান্ডা পানির মধ্যে থাকার করণে তারা গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছে বলে জানা গেছে।


এছাড়া নিহতদের পরিচয় এবং তারা ঠিক কোন দেশের নাগরিক তা এখন পর্যন্ত জানা যায়নি।


অবশ্য, ইংলিশ চ্যানেলে নৌকাডুবির এমন ঘটনা এবারই প্রথম নয়। অতীতে সাঁতার কেটে ৩০ কিলোমিটার দীর্ঘ ইংলিশ চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে যেতেও চেষ্টা করেছিলেন শরণার্থীরা। গত বছরের সেপ্টেম্বরে ইংলিশ চ্যানেল পার করার সময় এক হাজার ৩০০ শরণার্থীকে আটক করা হয়েছে বলে দাবি ফ্রান্স সরকারের।


এছাড়া ২০১৯ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে চারজনের মৃত্যু হয়েছিল। আর ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ব্রিটেন-ফ্রান্সকে বিভক্তকারী এই পানিতে সাতজনের মৃত্যু হয়।

ads

Our Facebook Page